0 0
0
No products in the cart.

Welcome to Ghashful Online Shopping Store!

বার্গেনিং সক্ষমতা বৃদ্ধিতে কর্মশালা (লেসন লার্নড/নলেজ শেয়ারিং ওয়ার্কশপ)

আগ 27, 2023 / By System Admin / in Training, Workshop, Seminar, Exchange Visit & Fair

UNO-Lesson Learnt Workshop২৮শে সেপ্টেম্বর, ২০২২ নওগাঁ জেলার সাপাহার উপজেলাস্থ স্থানীয় উপজেলা পরিষদ মিলনায়তন, সাপাহার, নওগাঁ, পিকেএসএফ এর অর্থায়নে ঘাসফুল বাস্তবায়নাধীন 'সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট’, নিরাপদ ও পরিবেশবান্ধব আম উৎপাদনে আধুনিক কৃষি প্রযুক্তি, জলবায়ু সহিষ্ণু আমের জাত, উত্তম কৃষি চর্চা ক্ষুদ্র উদ্যোক্তা লেভেলে বাস্তবায়নের ফলে প্রাপ্ত সাফল্য, পর্যবেক্ষণ ফলাফল ও অভিজ্ঞতা আমের ভেল্যু চেইনের সাথে সম্পৃক্ত স্টেইকহোল্ডারদের অবহিত করার লক্ষ্যে "Lesson Learnt/ Knowledge Sharing বিষয়ক কর্মশালার" আয়োজন করে। 

সভাপতি জনাব মোঃ আব্দুল্যাহ আল মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সাপাহার, নওগাঁ উদ্ভোধনী বক্তব্যের মাধ্যমে কর্মশালার কার্যক্রম শুরু হয়। 

কর্মশালাটি এসইপি প্রজেক্টের প্রকল্প ব্যবস্থাপক জনাব কুদরতে খোদা মোঃ নাছের সঞ্চালন করেন এবং তিনি তার প্রজেন্টেশনে গত দুই বছরে এসইপি প্রকল্পের ইন্টারভেনশনসমূহের অগ্রগতি, অর্জন, ফলাফল ও তাৎক্ষনিক প্রভাব সম্পর্কে উপস্থাপন করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন জনাব মোহাম্মদ ফরিদুর রহমান, ডাইরেক্টর অব অপারেশন, ঘাসফুল। উনার বক্তব্যে বলেন যে, ঘাসফুল আমচাষীদের অর্থনৈতিক উন্নয়নের জন্য সহজ শর্তে আর্থিক সহায়তা প্রদান করে আসছে। তিনি আরো বলেন, উত্তম পরিবেশ চর্চার মাধ্যমে পরিবেশের ক্ষতিকারক কর্মকান্ড বাদ দিয়ে নিরাপদ আম উৎপাদনে আমাদের সকলের এগিয়ে আসা উচিত।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ শামছুল ওয়াদুদ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, রাজশাহী। প্রধান অতিথির বক্তব্য উপস্থাপনকালীন সময়ে তিনি আমচাষীদের বলেন, আপনাদের আম ব্যবসাকে আধুনিকায়ন ও বানিজ্যিকিকরণ করতে হবে। এবং এই বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

আমন্ত্রিত অতিথি জনাব মোঃ আবু হোসেন, উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, নওগাঁ, বক্তব্যে বলেন, নিরাপদ আম উৎপাদনের মাধ্যমে সাপাহারের আমকে বিশ্ববাজারে ব্রান্ডিং করা সম্ভব। এর জন্য উদ্যোক্তাদের সৎভাবে কাজ করতে বলেন এবং সেই অনুযায়ী কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। 

আমন্ত্রিত অতিথি জনাব আবু সালেহ মোঃ ইউছুফ আলী, বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ, বক্তব্যে বছরব্যাপী বাণিজ্যিকভাবে আম চাষের জন্য উচ্চ ফলনশীল এবং জলবায়ু সহনশীল আমের জাত চাষের বিষয়ে পরামর্শ দেন। 

আমন্ত্রিত অতিথি জনাব গোলাম হায়দার ভূইয়া, এক্সপোর্টার, এন এইচ বি কর্পোরেশন, মতিঝিল, ঢাকা বক্তব্যে বলেন, বিদেশের বাজারে বাংলাদেশের আমের অনেক চাহিদা, এর জন্য আম হতে হবে নিরাপদ, পরিষ্কার ও স্ট্যান্ডার্ড সাইজের এবং অবশই GAP অনুসরণ করতে হবে। তিনি আগামী মৌসুমে সাপাহার ও নিয়ামতপুরের আমচাষীদের নিকট হতে রপ্তানির উদ্দেশ্যে আম ক্রয়ের আশ্বাস প্রদান করেন। 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ শাহজাহান হোসেন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সাপাহার, নওগাঁ, জনাব মোঃ আব্দুর রশিদ, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সাপাহার, নওগাঁ, জনাব শাপলা খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা, সাপাহার, নওগাঁ, জনাব মোঃ মনিরুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সাপাহার, নওগাঁ, জনাব শামছুন নাহার সুমি, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সাপাহার, নওগাঁ। আরো উপস্থিত ছিলেন জনাব মোঃ সাইদুর রহমান, সহকারি পরিচালক, এমএফ, ঘাসফুল, জনাব মোঃ ওসমান, এলাকা ব্যবস্থাপক, এমএফ, ঘাসফুল, জনাব মোঃ শাহীনুজ্জামান, এলাকা ব্যবস্থাপক, এমএফ ঘাসফুল সহ ঘাসফুলের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।