0 0
0
No products in the cart.

Welcome to Ghashful Online Shopping Store!

ক্ষুদ্র উদ্যোক্তাদের জ্ঞান বিনিময় সফর-২০২৩

আগ 27, 2023 / By System Admin / in Training, Workshop, Seminar, Exchange Visit & Fair

Participants_store
গত ২৬ শে জানুয়ারি ২০২৩ তারিখ ঘাসফুল এসইপি প্রকল্পের উদ্যোগে বিনিময় সফরের আয়োজন করে এতে অংশ গ্রহন করে মোট ২২ জন আমচাষী। এই পরিদর্শনের সময় উদ্যোক্তারা সরজমিনে রপ্তানিকৃত পণ্যের সর্টিং, গ্রেডিং, ড্রাইয়িং, কুলিং ও প্যাকেজিং পদ্ধতি, সেন্ট্রাল প্যাকিং হাউজের সাথে লিংকেজ স্থাপন, আমের সাথে সম্পর্কিত ক্ষুদ্র, মাঝারি ও বড় প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক তৈরি, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন ধরণের ব্যবসার সাথে উদ্যোক্তাদের পরিচিতি ঘটানো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটে।
পরিদর্শনকালে উদ্যোক্তারা বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রায় ১০০—১২০টি স্টল পরিদর্শন করে। তার মধ্যে ১২—১৫ টি ক্ষুদ্র ও মাঝারি আকারের ফলজাত পণ্য উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান যেমন; কাশ্মীরী আচার, আল হিকমাহ ফুড প্রোডাক্টস, শাকিল আঁচার ঘর, শাহী এন্ড মনি কোং সহ আধুনিক কৃষি প্রযুক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সাথে উদ্যোক্তাদের তথ্যের আদান—প্রদান হয়। পণ্যের নানান মুখী ব্যবহার যেমন; আঁচার, চাটনী, আমসত্ত্ব, ড্রাই ফ্রুটস, ইত্যাদি সম্পর্কে ধারণা লাভ হয়। পণ্যের লেভেলিং, প্যাকেজিং পদ্ধতি ও বিজনেজ স্ট্র্যাটিজি সমন্ধে ব্যবসায়ীদের সাথে অভিজ্ঞতার বিনিময় হয়।
জ্ঞান বিনিময় সফরের দ্বিতীয় ধাপে এসইপি প্রকল্প, উদ্যোক্তাদের নিয়ে ঢাকার শ্যামপুরে অবস্থিত সেন্ট্রাল প্যাকিং হাউজ পরিদর্শন করে। পরিদর্শনকালে সেন্ট্রাল প্যাকিং হাউজ এর অতিরিক্ত উপ—পরিচালক শোয়ায়েব আহমেদ রপ্তানিতে বাংলাদেশের অবস্থান, সম্ভাবনা, সুযোগ ও চেলেঞ্জ সম্পর্কিত বিষয়ে প্রজেন্টেশন প্রদান করেন। উপস্থাপনাকালে তিনি বাংলাদেশ হতে আম সহ অন্যান্য পণ্য রপ্তানিতে বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাজ্যের নানান গাইডলাইন সম্পর্কে অবহিত করেন। রপ্তানিকারক হতে প্রয়োজনীয় সকল নীতিমালা, দরকারি সার্টিফিকেট বিষয়ে তিনি উদ্যোক্তাদের অবগত করেন। আরো বলেন আম রপ্তানিতে নওগাঁ জেলাকে ব্রান্ডিং করতে সবচেয়ে আগে যে জিনিস প্রয়োজন সেটি হচ্ছে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে পণ্যের উপর ট্রেসেভিলিটি সার্টিফিকেট, তাই রপ্তানিতে আগ্রহী সকল চাষীদের এই সার্টিফিকেট গ্রহন করা উচিত।
অতঃপর সেন্ট্রাল প্যাকিং হাউজ এর অতিরিক্ত উপ—পরিচালক মহোদয় উদ্যোক্তাগণদের পুরো প্যাকিং হাউজ ঘুড়িয়ে দেখান। পরিদর্শন কালে উদ্যোক্তারা বিদেশে কোন পণ্য রপ্তানির পূর্বে যেসব ধাপ যেমন; পণ্যের সর্টিং ও গ্রেডিং পদ্ধতি, ড্রাইয়িং, কুলিং ও প্যাকিং এর ক্ষেত্রে যেসব পদ্ধতি অনুসরণ করা হয় সেগুলো স¤\^ন্ধে প্রত্যক্ষ দর্শনে ওয়াকিবহাল হন। তাছাড়াও প্যাকিং হাউজের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের সাথে উদ্যোক্তাদের সংযোগ সৃষ্টি হয়।