0 0
0
No products in the cart.

Welcome to Ghashful Online Shopping Store!

পরিবেশবান্ধব আমবাগান পরিচর্যা মোঃ আশরাফুল ইসলাম

Aug 27, 2023 / By System Admin / in Ecommerce

প্রেক্ষাপটঃ
মোঃ আশরাফুল ইসলাম, সাপাহার উপজেলার সদর ইউনিয়নের খিদিরপুর গ্রামের একজন বাসিন্দা। ২০২১ সালে ঘাসফুলের সদস্য হিসেবে অন্তর্ভুক্তি হয়ে এসইপি প্রকল্প হতে পরিবেশবান্ধব আম চাষের উপর গত ১০/০১/২০২১ ইং তারিখে প্রথম দফায় ২০০০০০ টাকা এবং ১৯/০৪/২০২২ ইং তারিখে ২য় দফায় ১০০০০০ টাকা ঋণ গ্রহণ করে আম বাগানে বিনিয়োগ করে। পাশাপাশি এসইপি প্রকল্পের আওতায় আম চাষ ও পরিবেশ সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ করে, আয় বর্ধণের পাশাপাশি আম বাগানের পরিবেশ ব্যবস্থাপনায় আধুনিক ও পরিবেশবান্ধব হওয়ার ব্যাপারে বদ্ধপরিকর।

এসইপি প্রকল্পে সংশ্লিষ্টতাঃ     
মোঃ আশরাফুল ইসলাম একজন আমবাগানী। পূর্বে তার শুধুমাত্র নার্সারির ব্যবসা ছিল। এতে করে পরিবারের চাহিদা মেটাতে অনেক কষ্ট করতে হত। পারিবারিক স্বচ্ছলতা বৃদ্ধি ও বাড়তি আয়ের লক্ষ্যে ২০১৬ সালে খুবই অল্প পরিসরে মাত্র ১০ বিঘা জমি লিজ নিয়ে আম চাষের মাধ্যমে উনি আম বাগান শুরু করেন। বর্তমানে তার আম বাগানের জমির পরিমাণ ৪০ বিঘা। উপজেলার বিভিন্ন স্থানে উনার আম বাগান প্রকল্প চালু রয়েছে। বাগানে আম্রপালি, বারি—৪, আশ্বিনা, হাড়িভাঙ্গা, ফজলীসহ বিভিন্ন জাতের গাছ আছে। তবে উনার সকল বাগানেই তথাকথিত/গতানুগতিক পদ্ধতিতে আম চাষ করা হতো। আধুনিক কৃষি পদ্ধতি সম্পর্কে যথাযত জ্ঞান না থাকায় বাগান পরিচর্যায় ব্যবহার করতো প্রচুর পরিমাণে রাসায়নিক কীটনাশক ও রাসায়নিক সার। এতে প্রয়োজন হয় প্রচুর অর্থের, যা যোগান দেয়া তার পক্ষে অসাধ্য হয়ে পড়ে। এরপর ঘাসফুল সংস্থা থেকে এসইপি প্রকল্পের আওতাধীন আম বাগান খাতে দুই দফায় ৩০০০০০ টাকা অগ্রসর ঋণ গ্রহণ করে আম বাগান পরিচর্যায় বিনিয়োগ করেন। এসইপি প্রকল্পের সংশ্লিষ্টতার আগে তার আম বাগানে ব্যাবস্থাপনা ছিলো অনুন্নত। অতঃপর সংস্থা থেকে ঋণ গ্রহনের সময় মোঃ আশরাফুল ইসলাম আম বাগানে পরিবেশগত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে প্রতিশ্রুতি প্রদান করেন। প্রতিশ্রুতি অনুযায়ী পরিবেশ বান্ধব আম বাগানে ব্যবস্থাপনার লক্ষ্যে , এসইপি প্রকল্পের আওতায় আধুনিক আম বাগান এবং পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হওয়ায় সাথে সাথে তিনি আম বাগানে সার্বিক উন্নয়নে এসইপি প্রকল্প সংশ্লিষ্ট সকল সামাজিক ও পরিবেশগত নিয়ম—নীতি প্রতিপালন ও বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ।
প্রতিশ্রুতি অনুযায়ী পরিবেশ চর্চাসমূহ বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, আমি বাগান পরিচর্যায় তথাকথিত পদ্ধতি অনুসরণ করতাম। বর্তমানে আমি উত্তম কৃষি অনুশীলন অনুযায়ী বাগান পরিচর্যা করছি। যেমন; বাগানে বেড়া দেওয়া, ফাস্ট এইড এর ব্যবস্থা, অর্গানিক উপায়ে আম চাষ উদাহরণস্বরূপ; ফেরোমন ফাঁদ, আমের ব্যাগ ইত্যাদির ব্যবহার। তাছাড়াও এসইপি প্রকল্পের উদ্যোগে আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালায়, সেমিনার ও জ্ঞান বিনিময় সফরে অংশগ্রহন করেছি। ফলে  পোকামাকড় রোধে বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে জানতে পারি এবং উন্নত ও জলবায়ু সহিষ্ণু আমের জাতের সাথে পরিচিতি হই। আমবাগান পরিচর্যা ও বাজারজাতকরণের নানান আধুনিক ও পরিবেশবান্ধব পদ্ধতি সম্পর্কে অবগত হই। এসব পদ্ধতি বাস্তবায়নের ফলে বাজারে আমার বাগানে উৎপাদিত আমের চাহিদা অন্যান্য বাগানীদের আমের চেয়েও বেশি। পাশাপাশি এলাকার অন্যান্য আম চাষীরাও এখন আমার নিকট আম বাগান পরিচর্যা বিষয়ক পরামর্শ নিতে আসে। এতে করে এলাকায় আমার গ্রহণযোগ্যতা বাড়ছে।

পরিবেশগত উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে প্রতিশ্রুতি ঃ
এসইপি ঋণগ্রহণকালে মোঃ আশরাফুল ইসলাম তাঁর আম বাগানের পরিবেশ উন্নয়নে বেশ কিছু প্রতিশ্রুতি রাখেন। প্রতিশ্রুতিগুলো নিম্নরুপঃ
১। প্রাথমিক স্বাস্থ্য চিকিৎসার জন্য ফাস্ট এইড বক্স এর ব্যবস্থা করা
২। আম বাগানে শ্রমিকদের/কর্মীদের বিশ্রাম ও খাবার গ্রহনের জন্য আলাদা জায়গার ব্যবস্থা।
৩। কর্মক্ষত্রের চারিদিকে ড্রেন বা নালার উন্নয়ন। 
৪। ন্যাচারাল/অর্গানিক উপায়ে আম উৎপাদন করা হবে। পরিবেশবান্ধব ইনপুট এর ব্যবহার।

বাস্তবায়িত পরিবেশগত উন্নয়ন কর্মকান্ডঃ
এসইপি ঋণগ্রহণকালে মোঃ আশরাফুল ইসলাম তাঁর আম বাগানের পরিবেশ উন্নয়নে যেসব প্রতিশ্রুতি রাখেন তার সবগুলোই বাস্তবায়ন করেছেন। তার সাথে সাথে তিনি অন্যান্য পরিবেশ বিষয় সমূহ মাথায় রেখে বাগান পরিচর্যা করায় প্রতিজ্ঞ। বাস্তবায়িত প্রতিশ্রুতিগুলো নিম্নরুপঃ
১। প্রাথমিক স্বাস্থ্য চিকিৎসার জন্য ফাস্ট এইড বক্স এর ব্যবস্থা করেছে। 
২। আম বাগানে শ্রমিকদের/কর্মীদের বিশ্রাম ও খাবার গ্রহনের জন্য আলাদা জায়গার ব্যবস্থা করেছে।
৩। কর্মক্ষত্রের চারিদিকে ড্রেন বা নালার উন্নয়ন করেছে।
৪। ন্যাচারাল/অর্গানিক উপায়ে আম উৎপাদন করছে।পরিবেশবান্ধব ইনপুট এর ব্যবহারকরছে।
৫। ময়লা ফেলার নির্দিষ্ট স্থান (ডাস্টবিন) এর ব্যবস্থা করেছে।