0 0
0
No products in the cart.

Welcome to Ghashful Online Shopping Store!

আমের ভাল ফলন নিশ্চিত করতে কী করবেন

Jan 03, 2022 / By System Admin / in Ecommerce , Commercial

রোগ ও পোকামাকড়ের সঠিক যত্ন এবং নিয়ন্ত্রণের মাধ্যমে প্রথম ক্ষতিটি আংশিকভাবে সমাধান করা যায় এবং দ্বিতীয় ক্ষতি প্রায় সম্পূর্ণ সমাধান করা যায় ।আজকে আমি আমার এই পোষ্টের মাধ্যমে আপনাদের সঙ্গে শেয়ার করবো কি কি পন্থা অবলম্বন করলে আপনারা আমের ভালো ফলন পাবেন। এবং আমের কোন কোন রোগ হলে কোন কোন ওষুধ স্প্রে করতে হবে বা আমের রোগ গুলো কি কি সেগুলো হলে আপনারা আম বাগানের যত্ন নেবেন কিভাবে সেই সব বিষয়ে। আম গাছের ফলমূল ক্ষমতা এবং ফলন বাড়ানোর জন্য নিম্নলিখিত যত্নগুলি অপরিহার্য। 

mango-garden
 

১.আম গাছের পরিচর্চা

পরগাছা দমন আমের ভাল ফলন নিশ্চিত করেআমগুলি একাধিক প্রজাতির আগাছা জন্মাতে দেখা যায়, যা গাছের স্বাভাবিক বৃদ্ধি এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। পরজীবীদের এক ধরণের মূলের মতো হিস্টিরিয়া থাকে, যা উদ্ভিদে প্রবেশ করে এবং স্যাপকে শোষণ করে এবং দুর্বল করে। পরজীবী উপদ্রব বেশি হলে গাছের পাতার আকার ছোট এবং ফ্যাকাশে হয়ে যায় এবং অনেক সময় গাছ মারা যায়। ফলস্বরূপ গাছের ফলন মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। সুতরাং আপনি যদি ভাল ফলন পেতে চান তবে আপনাকে অবশ্যই পরজীবী অপসারণ করতে হবে। 

সেচ প্রয়োগ আমের ভাল ফলন নিশ্চিত করে
 সাধারণত জমিতে মাটির স্তরে প্রয়োজনীয় পুষ্টি থাকে বা সার হিসাবে মাটিতে মিশ্রিত হয় তাই আমের বাগানের উপরের অংশটি জমির জল সংরক্ষণ স্তর হিসাবে বিবেচিত হয়।তাই আমবাগানের শুকনো মৌসুমে সেচ প্রয়োগ করা দরকার। আমের গুটি যখন একটা মটর দানার মত হবে তখন থেকে 15 থেকে 20 দিন পর পর দুই থেকে তিনবার সেচ দিতে হবে। তাহলে কি হবে আমের গুটি ঝরা বন্ধ হয়ে যাবে। 

সার প্রয়োগ আমের ভাল ফলন নিশ্চিত করেসারের ব্যবহার একান্ত প্রয়োজন আম গাছের বৃদ্ধি ও ফল উৎপাদনের জন্য। সারের পরিমাণ নির্ভর করে ফলন্ত গাছের বয়স, আকার এবং মাটির উর্বরতার ওপর। গাছের ততটুকু স্থানে ছায়া পড়ে থাকে ততটুকু স্থানে মাটি কুপিয়ে মাটির সঙ্গে সার ভালো করে মিশিয়ে দিতে হবে। গাছের সার প্রয়োগ ভালো ফলন নিশ্চিত করে।

ফসল সংগ্রহ

আম গাছে আম ধরার তিন থেকে পাঁচ মাসের মধ্যেই জাতভেদে আমপাকা শুরু হয়ে যাই। আপনি যদি বাণিজ্যিকভাবে আম বিক্রি করতে চান তাহলে কখনই সম্পূর্ণ পাকা অবস্থায় আম গাছ থেকে পারবেন না। আম গাছের আম যদি 2,4 টি পাকা শুরু করে তাহলে বাঁশের মাথায় একটা জালী জাতীয়  লাগিয়ে আম পাড়তে হবে যেন কোনভাবে আমের গায়ে আঘাত না লাগে। এবং আমগুলোকে সাময়িকভাবে খড় বিছিয়ে তার উপরে রাখতে হবে। যে লক্ষণগুলো দেখে আম সংগ্রহ করা শুরু করবেন সেগুলো হল দু একটি পাকা আম যদি গাছ থেকে ঝরে পড়ে তাহলে, আমের বোটার নিচে হলুদ বর্ণ ধারণ করলে, কস বের হলে সেটা দ্রুত শুকিয়ে গেলে এবং আম পানিতে ফেলে দিলে যদি ডুবে যায় তাহলে।